নারায়ণগঞ্জে পূজা উদযাপন পরিষদের তত্ত্বাবধানে সীমিত পরিসরে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী পালিত

নারায়ণগঞ্জের কন্ঠ : সরকারি নির্দেশনা মেনে স্বাস্থ্য বিধি অনুসরণ করে সীমিত পরিসরে নারায়ণগঞ্জে পালিত হলো সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী।

সোমবার (৩০ আগস্ট) রাস্তায় কোন প্রকার শোভাযাত্রায় ছাড়াই শুধুমাত্র মন্দিরে মন্দিরে প্রার্থনা গীতা পাঠ আর ধর্মীয় আচার অনুষ্ঠানের মাধ্যমে এবারের জন্মাষ্টমী উৎসব পালন করা হয়েছে। নারায়ণগঞ্জ জেলা ও মহানগর পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে দিনব্যাপী মন্দিরগুলোতে জন্মাষ্টমী উৎসব পালনের বিষয়টি তত্ত্বাবধান করা হয়েছে। সেইসাথে স্বাস্থ্য বিধি মানার বিষয়ও কঠোরভাবে জোর দেয়া হয়েছে।

সোমবার সকালে নারায়ণগঞ্জের প্রতিটি মন্দিরে গীতা পাঠ ও পূজার্চ্চনার মাধ্যমে জন্মাষ্টমী উৎসব পালন শুরু হয়। শহরের চাষাঢ়ায় অবস্থিত শ্রী শ্রী গোপাল জিউর মন্দিরে জেলা গীতা পরিষদের উদ্যোগে গীতা পাঠ ও জন্মাষ্টমীর বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। এরপর শহরের দেওভোগে অবস্থিত রামসীতা মন্দিরে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর পূজা উদযাপন পরিষদের উদ্যোগে দিনব্যাপী গীতা পাঠ ও বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। এসময় বিশ্বব্যাপী মহামারী রূপ নেয় করোনা ভাইরাস থেকে মুক্তি দিতে ভগবান শ্রীকৃষ্ণের প্রতি ভক্তবৃন্দ আকুল নিবেদন করেন। প্রার্থনা শেষে ভক্তবৃন্দের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।

এ সময় নারায়ণগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শিখন সরকার শিপন জানান, সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী। প্রতি বছর আমরা এই দিনটিকে মহা ধুমধামের সাথে পালন করে থাকি। কিন্তু বিশ্বব্যাপী মহামারী রূপ নেয় করোনা ভাইরাসের কারণে গত বছর আমরা স্বল্প পরিসরে জন্মাষ্টমী উৎসব পালন করেছি। এবারও সীমিত পরিসরে জন্মাষ্টমী উৎসব পালনের উদ্যোগ নেয়া হয়েছে। এ বিষয়ে সরকারের নির্দেশনা এবং বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির নির্দেশনা মেনে নারায়ণগঞ্জে আমরা জন্মাষ্টমীর সকল আনুষ্ঠানিকতা বাতিল করেছি। প্রতিবারের মত এবার রাজপথে কোন শোভাযাত্রা করা হবে না। শুধুমাত্র মন্দিরে মন্দিরে ধর্মীয় উপাসনা আর প্রার্থনার মাধ্যমে ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উদযাপন করা হবে। বিষয়টি জানিয়ে দেয়া হয়েছে নারায়ণগঞ্জের সকল মন্দিরে এবং স্বাস্থ্যবিধি মেনে মন্দির অভ্যন্তরেই জন্মাষ্টমীর উৎসব পালনের অনুরোধ জানানো হয়েছে সকলকে। সরকার এবং পূজা পরিষদ দেয়া নির্দেশনা মতো স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে জন্মাষ্টমী উৎসব পালন করায় নারায়ণগঞ্জ এর সকল সনাতন ধর্মাবলম্বীদের নারায়ণগঞ্জ জেলা ও মহানগর পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে কৃতজ্ঞতা ও প্রাণঢালা অভিনন্দন। ভবিষ্যতে এই মহামারী অতিক্রম করে আমরা আবারও জাঁকজমকপূর্ণভাবে ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব পালন করব সেই প্রত্যাশায় সবাইকে কৃষ্ণময় শুভেচ্ছা।

উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শিখণ সরকার শিপন, মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি অরুণ কুমার দাস, বন্দর থানা কমিটির সাধারণ সম্পাদক শ্যামল বিশ্বাস, সিদ্ধিরগঞ্জ থানা কমিটির সভাপতি শিশির ঘোষ অমর, সহ-সভাপতি দুলাল চন্দ্র রায়, সাধারণ সম্পাদক খোকন বর্মন, পূজা পরিষদ নেতা সুশীল দাস, তপন গোপ সাধু, তপন দাস, সোনারগাঁ থানা পূজা উদযাপন পরিষদের সাংগঠনিক সম্পাদক অভিরাজ সেন সজল, জেলা গীতা পরিষদের সদস্য সচিব সঞ্জয় কুমার দাস, সদস্য কৃষ্ণ আচার্য্য, ভজন দাস, রা‌জিব ভৌ‌মিক, সুজন বিশ্বাস, সুমন দে, শাওন সাহা, সদস্য সু‌শিল দাস, বিশ্ব‌জিত ঘোষ, দুলাল দাস, মা‌নিক রাম কানু, গেীতম দাস, খোকন বর্মন, বিধু হালদার, অ‌নিল বিশ্বাস, তা‌রেক বৈরাগী, বিপ্লব দেবনাথ, সজল মা‌ঝি প্রমূখ।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

আপডেট

0
Would love your thoughts, please comment.x
()
x