en
সোমবার , ২১ ফেব্রুয়ারি ২০২২ | ২৫শে পৌষ, ১৪৩০ বঙ্গাব্দ
  1. Featured
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আর্ন্তজাতিক
  6. এক্সক্লুসিভ
  7. খেলাধুলা
  8. ছবিঘর
  9. জন দুর্ভোগ
  10. জাতীয়
  11. টপ লিড
  12. বিনোদন
  13. মহানগর
  14. রাজনীতি
  15. লিড

আজ অমর একুশে :আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস

প্রতিবেদক
নারায়ণগঞ্জের কন্ঠ
ফেব্রুয়ারি ২১, ২০২২ ১:১৫ পূর্বাহ্ণ
PicsArt 02 21 07.12.37

নারায়ণগঞ্জের কন্ঠ: আজ অমর ২১ ফেব্রুয়ারি। মাতৃভাষা আন্দোলনের ৭০ বছর পূর্ণ হলো আজ। বাঙালির জাতীয় জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। ১৯৫২ সালের আজকের এই দিনেই বাংলাকে রাষ্ট্র ভাষা হিসেবে স্বীকৃতি আদায়ের দাবিতে রাজপথে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিল বাংলার দামাল ছেলেরা। ভাষার জন্য আত্মত্যাগের এই দিনটি বাংলাদেশসহ বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়।

প্রতি বছরের মতো আজও রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে একুশের কর্মসূচি শুরু হয়েছে। অন্যান্য কর্মসূচির মধ্যে কালো ব্যাজ ধারণ, প্রভাতফেরি সহকারে আজিমপুর কবরস্থানে শহীদদের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ ও শ্রদ্ধা জানানো হবে।

ভাষার জন্য আন্দোলনের ঘটনা ঘটিয়েছে একমাত্র বাংলাদেশই। পরাধীনতার শৃঙ্খল ভেঙে স্বাধীনতার লাল সূর্যটি ছিনিয়ে আনার স্বপ্নের বীজ বপন হয়েছিল আজকের এই দিনটি থেকেই। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা বাংলার মর্যাদা রক্ষায় আন্দোলন করতে গিয়ে শহীদ হন রফিক, সালাম, বরকত, সফিউর জব্বারসহ আরো অনেকে। তাদের রক্তের বিনিময়ে শৃঙ্খলমুক্ত হয় মায়ের ভাষা, আমাদের দুঃখিনী বর্ণমালা।

ভাষার জন্য রক্ত ঢেলে বাঙালির যে সংগ্রামের সূচনা হয়েছিল তার পথ ধরেই প্রশস্ত হয়েছে স্বাধীন ভূখণ্ডের স্বপ্ন। একুশে ফেব্রুয়ারি তাই মিশে আছে বাঙালি জাতিসত্ত্বার সঙ্গে। বাঙালির জাতির চির প্রেরণার উৎস এই ২১ ফেব্রুয়ারি। এই দিনটিতে পুরো জাতি পরম শ্রদ্ধা ভরে স্মরণ করে মহান ভাষা শহীদদের। একুশের প্রথম প্রহরেই বাঙালি জাতি কৃতজ্ঞ চিত্তে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় সকল ভাষা শহীদদের প্রতি। মনের অজান্তেই সকলে গেয়ে ওঠেন- ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/আমি কি ভুলিতে পারি…।’

‘একুশ মানে মাথানত না করা’ স্লোগানটি সামনে রেখে শত প্রতিকূলতাতেও ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখে বাংলাদেশ। বায়ান্নর ফাল্গুনে বসন্ত বাতাস ও পলাশ রাঙানো সূর্য স্নাত প্রভাতে যে অমিত সম্ভাবনার স্বপ্নের বুনন হয়েছিল, সেই সুর ধ্বনিত হচ্ছে আজও।

এমন দিনের প্রথম প্রহরে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ গোটা জাতি। তবে এ বছর করোনার মহামারির কারণে শহীদ মিনারে যাননি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। তাদের পক্ষ থেকে নিজ নিজ প্রতিনিধি শহীদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানান। দিনটি উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্র মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনার মহামারি পরিস্থিতি বিবেচনায় এবার যথাযথ স্বাস্থ্যবিধি মেনে প্রতিটি সংগঠনের পক্ষ হতে সর্বোচ্চ ৫ জন প্রতিনিধি এবং ব্যক্তি পর্যায়ে একসাথে সর্বোচ্চ ২ জন শহীদ মিনারে পুষ্পস্পবক অর্পণ করতে পারবেন। করোনার সংক্রমণ প্রতিরোধের অংশ হিসেবে শহীদ মিনারের সকল প্রবেশ মুখে হাত ধোয়ার জন্য বেসিন ও লিকুইড সাবান রাখা হবে। এ ছাড়া মাস্ক পরা ছাড়া কাউকে শহীদ মিনার চত্বরে প্রবেশ করতে দেওয়া হবে না।

মহামারির কারণে বর্তমানে বন্ধ রয়েছে দেশের শিক্ষা প্রতিষ্ঠান। তবে দিবসটি পালন উপলক্ষে জাতীয় অনুষ্ঠানের সাথে সঙ্গতি রেখে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান, স্থানীয় সরকার প্রতিষ্ঠান, জেলা ও উপজেলা প্রশাসন, বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

আজ আজিমপুর কবরস্থানে ফাতেহা পাঠ ও কোরআনখানির আয়োজনসহ দেশের সকল উপাসনালয়ে ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনার আয়োজন করা হয়েছে।

আজ সরকারি ছুটি। বিভিন্ন প্রতিষ্ঠানে অর্ধনমিত রাখা হবে জাতীয় পতাকা। বিভিন্ন গণমাধ্যম দিনটি উপলক্ষে উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র ও অনুষ্ঠানমালা সম্প্রচার করবে।

২১ আজ শুধু বাংলাদেশ নয়, দিনটি শ্রদ্ধাভরে পালন হবে গোটাবিশ্বে। ভাষা রক্ষার দিন হিসেবে জাতিসংঘ বেছে নিয়েছে বাঙালির ২১ ফেব্রুয়ারিকে। জাতিসংঘ ১৯৯৯ সালের ১৭ নভেম্বর তাদের ৩০তম সম্মেলনে ২১ ফেব্রুয়ারিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে স্বীকৃতি দেয়।

সর্বশেষ - লিড

আপনার জন্য নির্বাচিত
PicsArt 01 07 07.41.39

নির্বাচন ২৪ জানুয়ারি, বিএনপির প্রতিবাদ

PicsArt 11 30 08.48.32

খালেদা জিয়ার মুক্তির দাবিতে সমাবেশে নারায়ণগঞ্জ জেলা বিএনপি

PicsArt 01 14 03.43.21

আইনজীবীদের সাথে জুয়েল – মহসীন পরিষদের সৌজন্য সাক্ষাৎ

PicsArt 05 18 03.28.56

সাইফুল্লাহ বাদলের উদ্যোগে এক হাজার পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ

PicsArt 01 16 12.20.46

বিএনপি নেতা আজাদের নির্দেশনায় আব্দু জুয়েল হাবুর নেতৃত্বে আড়াইহাজার বিএনপির অংশগ্রহণ

PicsArt 05 17 10.33.15

আগামী জুন মাসে জেলা ও মহানগর পূজা কমিটি ঘোষণা : খোকন সাহা

PicsArt 04 25 03.04.56

চাঁদাবাজি মামলায় গ্রেপ্তার আল জয়নাল কারাগারে

PicsArt 09 14 08.21.48

রিয়াদ- আপনের নেতৃত্বে সদর থানা যুবদলের তাক লাগানো বিশাল শোডাউন

PicsArt 01 15 04.10.57

সোনারগাঁওয়ে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব মেলার উদ্বোধন

PicsArt 11 16 12.34.40

বিশাল শো-ডাউন করে আজাদের মনোনয়ন জমা