en
শুক্রবার , ১৫ মার্চ ২০১৯ | ২৬শে পৌষ, ১৪৩০ বঙ্গাব্দ
  1. Featured
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আর্ন্তজাতিক
  6. এক্সক্লুসিভ
  7. খেলাধুলা
  8. ছবিঘর
  9. জন দুর্ভোগ
  10. জাতীয়
  11. টপ লিড
  12. বিনোদন
  13. মহানগর
  14. রাজনীতি
  15. লিড

ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় ৪০ জন নিহত হয়েছে : নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

প্রতিবেদক
নারায়ণগঞ্জের কন্ঠ
মার্চ ১৫, ২০১৯ ৮:৩৭ পূর্বাহ্ণ
PicsArt 03 15 02.33.26

আন্তর্জাতিক ডেস্ক:

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আহডার্ন বলেছেন, ক্রাইস্টচার্চে মসজিদে হামলার ঘটনায় ৪০ জন নিহত হয়েছেন বলে তিনি ধারণা করছেন। শুক্রবার স্থানীয় সময় দুপুর ১টা ৪০ মিনিটের দিকে ক্রাইস্টচার্চের আল-নূর মসজিদ ও পার্শ্ববর্তী একটি মসজিদে হামলা চালায় বন্দুকধারীরা। ওই ঘটনার বিষয়ে ওয়েলিংটন থেকে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

এদিকে, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল-নূর মসজিদে পুরো হামলা লাইভ স্ট্রিম করে বন্দুকধারী অস্ট্রেলিয়ান ব্রেনটন ট্যারেন্ট। ২৮ বছর বয়সী ব্রেনটন পুরো হামলার ১৭ মিনিট সোশ্যাল মিডিয়ায় লাইভ স্ট্রিম করেন। ক্যান্টারবারি পুলিশ জানিয়েছে, সোশ্যাল মিডিয়া থেকে ওই ভিডিও ফুটেজ সরিয়ে ফেলতে কাজ করে যাচ্ছেন তারা।

তারা বলছে, ক্রাইস্টচার্চের ওই ঘটনার ভয়াবহ ভিডিও অনলাইনে ঘুরে ফিরছে বলে আমরা জানতে পেরেছি। আমরা সবাই জোরালোভাবে আবেদন জানাবো তারা যেন ওই লিংক শেয়ার না করেন।

খবরে বলা হয়েছে, ব্রেনটন ডিনস অ্যাভিনিউয়ে অবস্থিত আল-নূর মসজিদে গাড়ি চালিয়ে আসেন ওই হামলাকারী। পরে তিনি কাছেই একটি জায়গায় গাড়ি পার্ক করে লাইভ স্ট্রিম শুরু করেন।

এসময় দেখা যায়, তার গাড়ির সামনের সিটে অস্ত্র ও গোলাবারুদ রয়েছে। এরপর তিনি নিজেকে অস্ত্রেশস্ত্রে সজ্জিত করে মসজিদে প্রবেশ করে এবং মসজিদের দরজায় থাকা এক ব্যক্তিকে গুলি করে।মসজিদে হামলাকারী ব্রেনটনের কাছে অন্তত একটি সেমি-অটো অস্ত্র এবং বেশ কয়েক ক্লিপ গুলি ছিল। কিন্তু মসজিদে ঢোকার পর এলোপাথারি গুলি চালাতে থাকে হামলাকারী। সে থেমে থেমে গুলি চালাতে থাকে। এসময় বেশ কয়েক দফায় সে বন্দুক রিলোড করেন।

এরপর তিনি মসজিদের সামনের দরজা দিয়ে বের হয়ে যান। মসজিদে তিন মিনিট থাকার পর তিনি বের হয়ে যান এবং রাস্তায় গাড়ি চালিয়ে যেতে যেতে এলোমেলোভাবে গুলি চালায়।

পরে গাড়িতে থাকা গুলি নিয়ে ফাঁকা রাস্তায় গুলি ছোঁড়ে ব্রেনটন। এসময় তিনি বলেন, মনে হচ্ছে আজ আমরা কোনও পাখি পাবো না।

এরপর তিনি আবারও আল-নূর মসজিদে প্রবেশ করে এবং জীবিত ব্যক্তিদের খুঁজে খুঁজে গুলি করেন। তবে এবার মসজিদ থেকে বের হয়ে যাওয়ার পর তিনি রাস্তায় থাকা এক নারীকে ক্রমাগত গুলি করতে থাকেন।

পরে সে তার গাড়ি নিয়ে সেখান থেকে চলে যায়। এসময় একটি গাড়ি তার পথরোধ করার চেষ্টা করলে ব্রেনটন একটি শটগান থেকে বেশ কয়েকবার গুলি ছোড়ে।

এভাবে ব্রেনটন যখন ঘটনাস্থল থেকে চলে যায়, তখন সমাপ্তি ঘটে ১৭ মিনিট ব্যাপ্তির ওই ভিডিওটির।

সর্বশেষ - লিড

আপনার জন্য নির্বাচিত