হোম TOP জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা

নারায়ণগঞ্জের কন্ঠ:

মাছ চাষে গড়বো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ এ শ্লোগানে ” মৎস্য হেক্টরের সমৃদ্ধি, সুনীল অর্থনীতির অগ্ৰগতি” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ( ১৭- ২৩ জুলাই ) সাতদিন ব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার ( ১৭ জুলাই ) সকাল এগারোটায় নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও জেলা মৎস্য দপ্তরের আয়োজনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এক নজরে জেলার মৎস্য  বিষয়ক তথ্যাবলী ও চলমান কার্যক্রম তুলে ধরেন জেলা মৎস্য দপ্তরের সহকারী পরিচালক তানমী শাহরিন । এসময় তিনি জাতীয় মৎস্য সপ্তাহের সাতদিনব্যাপী নানা কর্মসূচী বর্ণনা করে কর্মসূচী সফল করতে সাংবাদিকদের সহায়তা কামনা করেন।

মতবিনিময় সভায় জানানো হয়, জেলায় বর্তমানে বার্ষিক মাছের চাহিদা ৬৫ হাজার ৫৬৫ মে. টন। চাহিদার প্রায় ৩৩ % ভাগ মাছ স্থানীয়ভাবেই উৎপাদন হয়, যার পরিমান ২২ হাজার ৫০ মে. টন। এতে করে স্থানীয়ভাবে আমিষের ঘাটতি পুরণ করা সম্ভব হচ্ছে না । নারায়ণগঞ্জ হলো শিল্প নগরীর শহর বানিজ্যিক জেলা । এই জেলায় অতিরিক্ত শিল্প কারখানা থাকায় কারখানা বিষাক্ত রাসায়নিক পদার্থ নদী, খাল , বিলে ফেলায় সর্বোপরি পানি দূষিত হচ্ছে । আমাদের নদী দূষণ রোধ করতে হবে । এতে করে আমাদের দেশী জাতের মাছের প্রাকৃতিক প্রজননে বিঘ্ন ঘটছে।  তবে জেলায় খাল ও বিল থাকলেও নানাকারণে খাল-বিলগুলোর আয়তন দিন দিন ছোট হয়ে আসছে। অনেকেই এসব বিলের জমি দখলে নিয়ে নিজের প্রয়োজনে ব্যবহার করছে। আমরা এসকল খাল ও বিল দখল ও ভরাট থেকে রক্ষা করতে হবে । পরিবেশ ও নদী দূষণ রোধে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে ।

জেলা মৎস্য কর্মকর্তা এনায়েত হোসেন চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাসলিমুন নেছা , বক্তব্যে রাখেন জেলা মৎস্য দপ্তরের , সহকারী পরিচালক শওকত আলী, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোসাম্মৎ শাহরিয়ার সালমা প্রমুখ । এতে বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা অংশগ্রহণ করেন।