en
মঙ্গলবার , ১৯ ফেব্রুয়ারি ২০১৯ | ২রা মাঘ, ১৪৩০ বঙ্গাব্দ
  1. Featured
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আর্ন্তজাতিক
  6. এক্সক্লুসিভ
  7. খেলাধুলা
  8. ছবিঘর
  9. জন দুর্ভোগ
  10. জাতীয়
  11. টপ লিড
  12. বিনোদন
  13. মহানগর
  14. রাজনীতি
  15. লিড

আগামীকাল ভাষা সৈনিক শামসুজ্জোহার ৩২ তম মৃত্যুবার্ষিকী

প্রতিবেদক
নারায়ণগঞ্জের কন্ঠ
ফেব্রুয়ারি ১৯, ২০১৯ ১২:১৪ অপরাহ্ণ
PicsArt 02 19 06.02.54

নারায়ণগঞ্জের কন্ঠ:

বুধবার ( ২০ ফেব্রুয়ারি ) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর, মহান স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক, ভাষা সৈনিক ও স্বাধীনতা পদকে(মরোণত্তর) ভুষিত প্রয়াত জননেতা একেএম শামসুজ্জোহার ৩২ তম মৃত্যুবার্ষিকী।

তিনি ছিলেন একাধারে আওয়ামীলীগের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য, গণ পরিষদের সদস্য ও স্বাধীনতা পরবর্তী জাতীয় সংসদ সদস্য। মহান মুক্তিযুদ্ধের সময় ভারতের শরনার্থী শিবিরে তিনি “ত্রানবন্ধু” নামে পরিচিত ছিলেন। প্রয়াত এই জননেতা সর্বপ্রথম ১৯৭১সালের ১৬ই ডিসেম্বর হাইকোর্টে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন এবং বাংলাদেশ বেতারের মাধ্যমে বিজয়ের বার্তা প্রচার করে দেশবাসীকে ঐক্যবদ্ধ হয়ে শান্ত থাকার আহবান জানান।

ঐ দিন অপরাহ্নে বঙ্গমাতা ফজিলাতুন্নেসা, বঙ্গবন্ধু কন্যা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ পাক সেনাদের হাতে আটক বঙ্গবন্ধু পরিবারকে মুক্ত করতে গিয়ে পাক সেনা কর্তৃক গুলিবিদ্ধ হন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারায়ণগঞ্জের একটি সুধী সমাবেশে সেই ঘটনাটি নিজ মুখে বর্ননা করেছিলেন। প্রয়াত শামসুজ্জোহার সহধর্মীনি ও রত্মগর্ভা নাগিনা জোহাও ছিলেন ভাষা সৈনিক।

তাঁর বড় ছেলে প্রয়াত জননেতা ও সাবেক এমপি নাসিম ওসমান বঙ্গবন্ধুর হত্যার প্রতিশোধ নিতে ১৯৭৫ এর ১৫আগষ্ট নবপরিনীতা বধুকে রেখেই প্রতিরোধ যুদ্ধে যোগ দিয়েছিলেন। এরপর সামসুজ্জোহাকে গ্রেফতার করা হয় এবং ১৯৭৫সালের ৩ নভেম্বর জাতীয় ৪ নেতার হত্যাযজ্ঞের সময় তিনি ও শহীদ জাতীয় নেতা ক্যাপ্টেন মনসুর আলী একই সেলে বন্দি ছিলেন।

সামসুজ্জোহা ছিলেন ঐ কলঙ্কিত ইতিহাসের অন্যতম স্বাক্ষী। প্রয়াত সামসুজ্জোহার মেঝ ছেলে বিএমইএ’র সভাপতি একেএম সেলিম ওসমান এমপি ও ছোট ছেলে একেএম শামীম ওসমান এমপি একাধিকবার জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়েছেন। মহান মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান রাখায় প্রয়াত সামসুজ্জোহাকে ২০১২ সালে স্বাধীনতা পদক (মরণোত্তর) এ ভুষিত করা হয়।

এদিকে দিনটি উপলক্ষ্যে মরহুমের পরিবার ও নারায়ণগঞ্জ আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন দিনভর কর্মসূচী পালন করবে। দিনব্যাপী নানা কর্মসূচির মধ্যে রয়েছে পবিত্র কোরআনখানি, শোক র‌্যালী, কবরে পুষ্পস্তবক অর্পণ ও জিয়ারত, দোয়া মিলাদ ও আলোচনা সভা।

মরহুমের পরিবারের পক্ষ থেকে মেঝ ছেলে সেলিম ওসমান এমপি ও ছোট ছেলে আওয়ামীলীগ নেতা একেএম শামীম ওসমান এমপি সকলকে রুহের মাগফেরাত কামনায় চাষাড়াস্থ পৈত্তিক বাড়ী হীরা মহল সংলগ্ন মসজিদে বাদ আছর আয়োজিত মিলাদ ও দোয়ায় অংশ গ্রহন করার আকুল আবেদন জানিয়েছেন।

সর্বশেষ - লিড

আপনার জন্য নির্বাচিত
PicsArt 11 30 06.48.27

আজাদের নির্দেশনায় সিদ্দিকুরের নেতৃত্বে নয়াপল্টনের সমাবেশে কালাপাহাড়িয়া বিএনপি

PicsArt 12 20 02.07.20

বন্দরে নিখোঁজের ৪ দিন পর মাছ ব্যবসায়ী মোক্তারের লাশ উদ্ধার

PicsArt 09 02 10.46.52

শাওন হত্যার ঘটনায় পরিবারের মামলা, আসামি অজ্ঞাতনামা ৫ হাজার

PicsArt 08 30 12.57.29

বিএনপির ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকীতে না’গঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দলের শুভেচ্ছা

PicsArt 12 23 06.56.12

বিনা প্রতিদ্বন্দ্বিতায় মাসদাইর বাজার দোকানদার বহুমুখী সমবায় সমিতির সকলেই নির্বাচিত

PicsArt 04 30 06.09.29

আড়াইহাজারে তারেক রহমানের ঈদ উপহার সামগ্রী বিতরণ

PicsArt 11 19 12.01.10

কদম রসুল দরগাহে ৬টি মহিষ,৬টি গরুসহ সকল খরচ দিলেন সাংসদ সেলিম ওসমান

PicsArt 08 02 08.51.56

নারায়ণগঞ্জ মহানগর যুবদলের তীব্র নিন্দা ও প্রতিবাদ

PicsArt 07 02 06.40.49

গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মহানগর বিএনপির বিক্ষোভ সমাবেশ

PicsArt 04 16 07.09.43

সিদ্ধিরগঞ্জে ইয়াবাসহ তিন মাদক ব্যবসায়ী আটক