en
শুক্রবার , ১ মার্চ ২০১৯ | ২৮শে পৌষ, ১৪৩০ বঙ্গাব্দ
  1. Featured
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আর্ন্তজাতিক
  6. এক্সক্লুসিভ
  7. খেলাধুলা
  8. ছবিঘর
  9. জন দুর্ভোগ
  10. জাতীয়
  11. টপ লিড
  12. বিনোদন
  13. মহানগর
  14. রাজনীতি
  15. লিড

ঢাকা উত্তর সিটির নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলাম

প্রতিবেদক
নারায়ণগঞ্জের কন্ঠ
মার্চ ১, ২০১৯ ৬:৪০ পূর্বাহ্ণ
PicsArt 03 01 12.25.39

ডেস্ক রিপোর্ট:

ঢাকা উত্তর সিটি করপোরেশনে উপনির্বাচনে ৮ লাখ ৩৯ হাজার ৩০২ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির প্রার্থী শাফিন আহমেদ পেয়েছেন ৫২ হাজার ৪২৯ ভোট। এর ফলে মো. আতিকুল ইসলাম মেয়র পদে প্রয়াত আনিসুল হকের স্থলাভিষিক্ত হলেন।

বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) মধ্য রাতে বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনের ১ হাজার ২৯৫ কেন্দ্রের ফলাফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম।

তিনি জানান, নির্বাচনে প্রাপ্ত ফলাফল অনুযায়ী ৩১ দশমিক ০৫ শতাংশ ভোট পড়েছে। অন্যান্য প্রার্থীদের মধ্যে স্বতন্ত্র প্রার্থী আব্দুর রহিম পেয়েছেন ১৪ হাজার ৪০ ভোট, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) মো. আনিসুর রহমান দেওয়ান পেয়েছেন ৮ হাজার ৬৯৫, প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) শাহীন খান পেয়েছেন ৮ হাজার ৫৬০ ভোট। ১ হাজার ২৯৫ কেন্দ্রে মোট ভোট পড়েছে ৯ লাখ ২৩ হাজার ২৬টি।

এর আগে ঢাকা উত্তরের মেয়র পদে উপনির্বাচন এবং দক্ষিণ ও উত্তরের ৩৬টি ওয়ার্ডের সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ করা হয়। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুরু হয়ে ভোটগ্রহণ চলে বিকেল ৪টা পর্যন্ত।

উত্তরে মেয়র পদে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এছাড়া, উত্তর সিটিতে যুক্ত হওয়া ১৮টি সাধারণ ওয়ার্ডে ১১৬ জন এবং সংরক্ষিত ছয়টি ওয়ার্ডে ৪৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। অন্যদিকে, দক্ষিণ সিটির ১৮টি সাধারণ ওয়ার্ডে ১২৫ জন ও সংরক্ষিত ৬টি ওয়ার্ডে ২৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

ভোটের দিন সকাল থেকে বৃষ্টির কারণে ভোটার উপস্থিতি ছিল খুবই কম। অনেক কেন্দ্রে সকাল ১০টা পর্যন্ত দুই-তিনটি ভোট পড়ে। ভোটার উপস্থিতি কম হওয়ার পেছনে, বৃষ্টি এবং বৈরী আবহাওয়াকে দায়ী করা হলেও যেসব কেন্দ্রে কাউন্সিলর প্রার্থী ছিল, সেখানে বৈরী আবহাওয়া বাধা হয়ে দাঁড়াতে পারেনি। ভোট কেন্দ্রের আশপাশে লোকজনের জটলা এবং ভোট প্রদানের হারও সেখানে তুলনামূলক বেশি ছিল।

নির্বাচনী এলাকা ঘুরে দেখা গেছে, কাউন্সিলর নির্বাচন ঘিরে ভোটারের মধ্যে যতটা উৎসাহ দেখা গেছে, সেই তুলনায় উত্তরের মেয়র পদের উপনির্বাচন নিয়ে আগ্রহ ছিল কম।

এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন উপনির্বাচনে ভোটার উপস্থিতি কম হওয়ার পেছনে নির্বাচন কমিশনের কোনো দায় নেই, এই দায় রাজনৈতিক দল এবং প্রার্থীদের বলে জানান প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। সকালে রাজধানীর উত্তরায় আইইএস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট দিয়ে সিইসি এ কথা বলেন।

দুপুরে এক সংবাদ সম্মেলনে এ নির্বাচন অসম্পূর্ণ এবং অংশগ্রহণমূলক নয় বলে মন্তব্য করেন জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

ভোট শেষ হওয়ার পর বিকেলে নির্বাচন কমিশন সচিব জানান, ভোটার উপস্থিতি যতই কম হোক, দিন শেষে ৫০ শতাংশের মতো ভোট কাস্ট হতে পারে। ভোটার উপস্থিতি কম, তবে সার্বিকভাবে ভোট কেন্দ্রের ভেতরে এবং বাইরের পরিবেশ ছিল সম্পূর্ণ শান্তিপূর্ণ।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদে উপনির্বাচনে লাটিম প্রতীক নিয়ে ৭ হাজার ৭৩৯ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন মাসুম গনি। তিনি প্রয়াত কাউন্সিলর ওসমান গনির ছেলে।

উল্লেখ্য, ঢাকা উত্তর সিটির মেয়র আনিসুল হক ২০১৭ সালের ৩০ নভেম্বর মারা গেলে এ পদটি শূন্য ঘোষণা করা হয়। গত বছরের ২৬ ফেব্রুয়ারি এ সিটিতে উপনির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু আদালতে দুটি রিট আবেদন করা হলে ওই সময়ে নির্বাচন স্থগিত করা হয়। পরে রিট দুটি খারিজ হওয়ার পর ২২ জানুয়ারি পুনরায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির তফসিল ঘোষণা করে ইসি।

সর্বশেষ - লিড

আপনার জন্য নির্বাচিত
PicsArt 04 03 05.38.23

অয়ন ওসমানের শারীরিক সুস্থতা কামনায় মসজিদে দোয়া

PicsArt 08 27 08.16.13

কিশোরী শ্রমিককে গণধর্ষণ, ৪ যুবকের যাবজ্জীবন কারাদন্ড

PicsArt 11 28 04.21.44

আজহারুল ইসলাম মান্নানের মনোনয়নপত্র দাখিল

PicsArt 02 07 04.42.35

ইশারা ভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

PicsArt 05 13 06.32.00

মামুন মাহমুদের সুস্থতা কামনায় আড়াইহাজার পৌর বিএনপির দোয়া

PicsArt 07 27 11.29.36 1

আড়াইহাজার বিএনপির সভাপতি ইউসুফ আলী ভূঁইয়া গ্ৰেপ্তার: আজাদের নিন্দা

PicsArt 10 16 07.12.19

দেশব্যাপী সহিংসতার প্রতিবাদে নারায়ণগঞ্জ পূজা পরিষদের বিক্ষোভ

PicsArt 07 07 11.56.38

বিএনপি’র কেন্দ্রীয় নেতা আজাদের ঈদুল আযহার শুভেচ্ছা

PicsArt 01 08 11.17.17

জাতির জনকের প্রতিকৃতিতে মন্ত্রিসভার সদস্যদের শ্রদ্ধা

PicsArt 02 08 12.30.13

বন্দরে হিলফুল ফুযুল শান্তি সংঘের উদ্যোগে পরিষ্কার পরিচ্ছন্ন কর্মসূচী পালিত