en
শুক্রবার , ১৭ এপ্রিল ২০২০ | ২৬শে পৌষ, ১৪৩০ বঙ্গাব্দ
  1. Featured
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আর্ন্তজাতিক
  6. এক্সক্লুসিভ
  7. খেলাধুলা
  8. ছবিঘর
  9. জন দুর্ভোগ
  10. জাতীয়
  11. টপ লিড
  12. বিনোদন
  13. মহানগর
  14. রাজনীতি
  15. লিড

নারায়ণগঞ্জের রূপগঞ্জে করোনা ল্যাবের অনুমোদন দিলো স্বাস্থ্য অধিদপ্তর

প্রতিবেদক
নারায়ণগঞ্জের কন্ঠ
এপ্রিল ১৭, ২০২০ ৫:০৪ অপরাহ্ণ
PicsArt 04 17 11.00.23

নারায়ণগঞ্জের কন্ঠ : অবশেষে নারায়ণগঞ্জবাসীর জন্য একটি সুসংবাদ এলো। দেশের প্রথম শনাক্ত তিনজন করোনা রোগীর মধ্যে দুইজনই ছিলো নারায়ণগঞ্জের। আক্রান্তের সংখ্যাও ঢাকার পরে নারায়ণগঞ্জের অবস্থান। হটস্পট, ক্লাস্টার এরিয়াসহ নানাভাবে করোনার জোন আখ্যা দেয়া হয় নারায়ণগঞ্জকে। কিন্তু সেই নারায়ণগঞ্জেই করোনা শনাক্তের কোন ল্যাব ছিলনা। অবশেষে প্রধানমন্ত্রীর সাথে জেলা প্রশাসনের গতকালের ভিডিও কনফারেন্সের পরপর নারায়ণগঞ্জের রূপগঞ্জের ঢাকা-সিলেট হাইওয়ের দক্ষিণ রূপসিতে ইউএস বাংলা মেডিকেল কলেজ হাসপাতালকে করোনা ভাইরাসের নমুনা সংগ্রহ ও পরীক্ষা করার অনুমতি দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। ইতিমধ্যে করোনা শনাক্তের জন্য  মেশিনসহ যাবতীয় সরঞ্জামও বসানো হয়েছে। ইউএস বাংলা হাসপাতাল কর্তৃপক্ষের সহযোগিতায় রূপগঞ্জের কাঞ্চন সেতু সংলগ্ন বেস্ট ওয়ে আবাসন প্রকল্পের নির্জন স্থানে এই ল্যাব স্থাপনের কাজ চলছে এবং আগামী চার পাঁচ দিনের মধ্যেই যাবতীয় কাজ সম্পন্ন হবে

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) নারায়ণগঞ্জের রূপগঞ্জে ইউএস বাংলা মেডিকেল কলেজে করোনা ভাইরাস এর নমুনা সংগ্রহ ও পরীক্ষা অনুমতি প্রসঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।


রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সাঈদ আল মামুন জানান, স্বাস্থ্য অধিদপ্তর ও আইইসিডিআরএ এর অনুমতি সাপেক্ষে মাননীয় বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী মহোদয়ের ব্যক্তিগত অর্থায়নে করোনা ভাইরাস পরীক্ষার নমুনা সংগ্রহ, ল্যাবরেটরী ও আইসোলেশন সেন্টার নির্মাণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এটি বাস্তবায়ন করতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সাবির্ক সহায়তা করছে। ইতিমধ্যে ল্যাব প্রতিষ্ঠায় পিসিআর মেশিন, ভেন্টিলেটারসহ প্রযোজনীয় যন্ত্রাংশ কেনা হয়ে গেছে, সেগুলো বসানোর কাজ চলছে বলে জানান তিনি।

প্রসঙ্গত, ১৭ এপ্রিল সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় সরকারি হিসেবে নারায়ণগঞ্জে করোনা ভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন আরো ৩৪ জন। সবমিলিয়ে নারায়ণগঞ্জে করোনায় মোট ২৮৯ আক্রান্তের সংখ্যা জন।

শুক্রবার (১৭ এপ্রিল) দুপুরে কোভিড-১৯ নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইনসংবাদ সম্মেলনে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) থেকে এই তথ্য জানানো হয়। এছাড়া জেলায় করেনায় আক্রান্ত হয়ে মারা গেছেন অন্তত ১৯ জন। এছাড়া করোনা উপসর্গ নিয়েও মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে।

এমতাবস্থায় গত মার্চ মাস থেকেই জেলায় একটি করোনা শনাক্তের ল্যাব স্থাপনের দাবি জানিয়ে আসছিল নারায়ণগঞ্জবাসী। তবে ল্যাব বসানোর জন্য কোন রিসার্চ সেন্টার কিংবা জায়গা পাওয়া যাচ্ছিলনা। এতে বিস্মিত হন খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অবশেষে নারায়ণগঞ্জের মানুষের আস্থাভাজন নেতা এবং বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর একান্ত চেষ্টায় করোনা পরীক্ষার ল্যাব পেল নারায়ণগঞ্জবাসী। এটি চালু হলে এখান থেকে বেশি বেশি নমুনা সংগ্রহ ও পরীক্ষা করে করেনা আক্রান্ত হয়েছে কিনা তা শনাক্ত করা যাবে। 

সর্বশেষ - লিড

আপনার জন্য নির্বাচিত
PicsArt 08 04 09.13.35

পূর্বাচলের নীলা মার্কেটের সেই নীলাকে আওয়ামী লীগ থেকে অব্যাহতি

162933mithun kalerkantho com

মাথায় বল লাগলে ক্রিকেটারদের যেসব প্রশ্ন করা হয়

PicsArt 05 28 09.22.06

জিয়াউর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকীতে খোরশেদের শ্রদ্ধাঞ্জলি

Most of to All of us About Gathering Management Software package?

Most of to All of us About Gathering Management Software package?

PicsArt 02 03 11.26.13

ভাষা সৈনিক শামসুজ্জোহার সমাধিতে নবনির্বাচিত আইনজীবী সমিতির নেতৃবৃন্দের শ্রদ্ধা

PicsArt 01 16 06.49.21

স্বপনের নেতৃত্বে শহরে নারায়ণগঞ্জ জেলা যুবদলের বিক্ষোভ

received 805881619769683

১০ মার্চ দ্বিতীয় কাঁচপুর সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী : সেতু মন্ত্রী

Things You Won’t Like About Cloud Info and Things You Will

Things You Won’t Like About Cloud Info and Things You Will

PicsArt 05 03 04.28.33

ঢাকাস্থ ময়মনসিংহ সমিতির সেক্রেটারি নির্বাচিত এসপি হারুন অর রশীদ

PicsArt 04 13 05.59.06

স্বামীর খুনিদের বিচার না হলে সন্তানসহ শহীদমিনারে আত্মহত্যার হুমকি নিহতদের স্ত্রী রেহেনার