en
বুধবার , ৫ অক্টোবর ২০২২ | ২৬শে পৌষ, ১৪৩০ বঙ্গাব্দ
  1. Featured
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আর্ন্তজাতিক
  6. এক্সক্লুসিভ
  7. খেলাধুলা
  8. ছবিঘর
  9. জন দুর্ভোগ
  10. জাতীয়
  11. টপ লিড
  12. বিনোদন
  13. মহানগর
  14. রাজনীতি
  15. লিড

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে নারায়ণগঞ্জে পাঁচদিন ব্যাপী দুর্গোৎসবের সমাপ্তি

প্রতিবেদক
নারায়ণগঞ্জের কন্ঠ
অক্টোবর ৫, ২০২২ ৫:০৫ অপরাহ্ণ
PicsArt 10 05 11.03.59

নারায়ণগঞ্জের কন্ঠ : মহামারী করোনা ভাইরাসের বিভীষিকা কাটিয়ে ওঠে দুই বছর পর জাঁকজমকপূর্ণ আয়োজনের মাধ্যমে দেবীর আরাধনা, সিঁদুর খেলা, নাচ গান, আরতি প্রতিযোগিতা আর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে নারায়ণগঞ্জে শান্তিপূর্ণভাবে শেষ হলো পাঁচদিন ব্যাপী সানতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বৃহত্তম ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

বুধবার ( ৫ অক্টোবর ) নগরীর বিআইডব্লিউটিএ’র ৩ নং ঘাটে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের আয়োজনে ও নারায়ণগঞ্জ জেলা ও মহানগর পূজা উদযাপন পরিষদের সার্বিক তত্ত্বাবধানে প্রতিমা বিসর্জন দেয়ার আয়োজন করা হয়।

এই ঘাটে শহরের বেশিরভাগ মন্ডপের প্রতিমা বিসর্জন দেওয়া হয়। সেখানে প্রতিমা বিসর্জন দেখতে হাজার হাজার মানুষ জড়ো হন। বিকেল তিনটায় থেকে শুরু করে মধ্যরাত পর্যন্ত চলে এই ঘাটে প্রতিমা বিসর্জন।

বিজয়া দশমীতে অর্থাৎ শেষ দিনের আনুষ্ঠানিকতার শুরু থেকেই নগরীর মন্ডপে মন্ডপে ভক্তদের ভিড় ছিলো। দিনব্যাপী চলে নানা পূজা-অর্চনা। সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে অনুষ্ঠিত হয় দশমীবিহিত পূজা ও দর্পণ বিসর্জন। শহরের রামকৃষ্ণ মিশন, আমলা পাড়া পূজা মন্ডপ, উকিল পাড়া হোসিয়ারী পূজা মন্ডপ, সাহা পাড়া পূজা মন্ডপ,নতুন নয়া মাটি পূজা মন্ডপসহ বেশে কিছু মন্ডপে চলে ভক্তদের আরতি আর রঙের হোলি খেলা। পরম ভক্তি নিয়ে নিজ নিজ মনের বাসনা জানিয়ে নারীরা দেবী দুর্গার সিঁথিতে সিঁদুর পরান এবং মিষ্টি মুখ করান। পরে মন্দিরে আগত নারীরা একে অপরের সিঁথিতে সিঁদুর বিনিময় করেন। এরপর বিসর্জনের জন্য সধবা নারীরা দেবীকে সাজান ফুল, সিঁদুর ও নানা অলঙ্কার দিয়ে।

এরপর নগরীর বিভিন্ন পূজা মণ্ডপ থেকে ট্রাক ও ভ্যানগাড়ি করে নগরীতে দেবী দুর্গার প্রতিমা বিসর্জনের শোভাযাত্রা শুরু হয়। এ শোভাযাত্রা গুলোয় যোগ দেন মন্দিরগুলোর পুণ্যার্থীরা। সেখানে ভক্তদের নাচ-গানে মুখর হয়ে ওঠে চারপাশ। তারা রং ছিটিয়ে ও ঢাকঢোলসহ অন্যান্য বাদ্যযন্ত্রের পাশাপাশি উলুধ্বনিতে উৎসবমুখর করে তোলেন পরিবেশ। শোভাযাত্রাগুলো নগরীর বিআইডব্লিউটিএ’র ৩ নং ঘাটে প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হয়।

এদিকে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার প্রতিমা বিসর্জনের ঘাটসমূহে ছিল কড়া নিরাপত্তা ব্যবস্থা। বিসর্জনের নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাশাপাশি পূজা কমিটির নিজস্ব ভলান্টিয়াররাও দায়িত্ব পালন করেছেন।

নিরাপত্তার কাজে পোশাকধারী পুলিশের পাশাপাশি, সাদা পোশাকধারী পুলিশ, নৌ-পুলিশ, র‌্যাব ও ফায়ার সার্ভিস, বিআইডব্লিউটিএ’র ডুবুরি টিম, সিভিল সার্জনের মেডিকেল টিম সদস্যরাও নিয়োজিত ছিলেন।

নারায়ণগঞ্জ জেলা পূজা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক শিখণ সরকার শিপন বলেন, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে পাঁচ দিনব্যাপী এই দুর্গোৎসব দেবীর বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে । যা বুঝিয়ে দিয়েছে ধর্ম যার যার উৎসব সবার। এবারে পুজোয় আনন্দের কোন কমতি ছিলো না।

তিনি আরও বলেন, নারায়ণগঞ্জ জেলা ও মহানগরে এবার ২১৮টি পূজা মন্ডপে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হয়েছে । কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে । এতেই বোঝা যায় নারায়ণগঞ্জ একটি সাম্প্রদায়ীক সম্প্রীতির জেলা । সকল উৎসব আমরা একসাথে উৎযাপন করে থাকি । শারদীয় দুর্গোৎসব শান্তিপূর্ণভাবে উদযাপিত হওয়ায় নারায়ণগঞ্জবাসীকে জেলা পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।

শিখন সরকার নারায়ণগঞ্জ-৪ আসনের সাংসদ একেএম শামীম ওসমান, নারায়ণগঞ্জ-৫ আসনের সাংসদ একেএম সেলিম ওসমানসহ সকল জনপ্রতিনিধির প্রতি সার্বিক সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং সনাতন ধর্মাবলম্বীদের প্রতি তাদের এই অবদান অব্যহত রাখার দাবী করেন।

নারায়ণগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দীপক কুমার সাহা’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শিখণ সরকার শিপনের সঞ্চালনায় শারদীয় দূর্গোৎসবের বিজয়া দশমী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দীপক কুমার সাহা’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শিখণ সরকার শিপনের সঞ্চালনায় বিজয়া দশমী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এড. খোকন সাহা, অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক ) রহিমা খাতুন, অতিরিক্ত পুলিশ সুপার ( অপরাধ ) আমির খসরু, অতিরিক্ত পুলিশ সুপার ( ক’ সার্কেল ) নাজমুল হাসান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রিফাত ফেরদৌস, জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের আহ্বায়ক প্রদীপ কুমার দাস, সদস্য সচিব রঞ্জিত মন্ডল, মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি অরুণ কুমার দাস, সাধারণ সম্পাদক উত্তম সাহা, জেলা পূজা উদযাপন পরিষদের যুগ্ম সম্পাদক সাংবাদিক উত্তম সাহা, সাবেক কোষাধ্যক্ষ সুশীল দাস, সাবেক দপ্তর সম্পাদক হিমাদ্রি সাহা হিমু, বন্দর থানা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শ্যামল বিশ্বাস, সিদ্ধিরগঞ্জ থানা কমিটির সভাপতি শিশির ঘোষ অমর, আড়াইহাজার পূজা উদযাপন পরিষদের যুগ্ম সম্পাদক সুজন বিশ্বাস, পূজা পরিষদ নেতা কৃষ্ণ আচার্য, তপন ঘোষ, তপন গোপ সাধু, সঞ্জয় কুমার দাসসহ নেতৃবৃন্দ।

সর্বশেষ - লিড

আপনার জন্য নির্বাচিত
PicsArt 01 15 08.35.43

আড়াইহাজার উপজেলা স্বেচ্ছাসেবক দলের কর্মী সম্মেলন অনুষ্ঠিত

PicsArt 10 01 08.18.18

নুর হোসেনের বিরুদ্ধে চাঁদাবাজির মামলার সাক্ষ্যগ্রহণ

PicsArt 06 03 09.02.49

গরীব দুঃস্থদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করলেন পারভীন ওসমান

PicsArt 07 05 08.37.52

বিএনপির নেতাকর্মীদের সাথে ঈদ পরবর্তী শুভেচ্ছা বিনিময়ে ইউসুফ আলী

PicsArt 06 18 11.29.01

বন্দর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে সানু, শান্ত বিজয়ী

PicsArt 05 24 07.37.47 1

নারায়ণগঞ্জবাসীকে ছাত্রদলনেতা ইব্রাহিম বাবু ঈদের শুভেচ্ছা

PicsArt 10 11 12.16.03

বিএনপির মহাসচিব মির্জা ফখরুলের বাসায় হামলা, রাজিবের তীব্র নিন্দা

PicsArt 10 28 08.18.18

জেলার নির্বাচিত “শ্রেষ্ঠ দূর্গাপূজা মন্ডপ” কে সম্মাননা দিলেন জেলা প্রশাসন

PicsArt 04 02 11.39.35

বন্দরে ক‌রোনা আক্রান্ত এক নারীর মৃত্যু : এলাকা লকডাউন

PicsArt 01 24 08.51.22

মহানগর বিএনপি নেতা সজলের উদ্যোগে কোকোর ৫ম মৃত্যুবার্ষিকীতে দোয়া