en
শনিবার , ১৩ এপ্রিল ২০১৯ | ২৫শে পৌষ, ১৪৩০ বঙ্গাব্দ
  1. Featured
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আর্ন্তজাতিক
  6. এক্সক্লুসিভ
  7. খেলাধুলা
  8. ছবিঘর
  9. জন দুর্ভোগ
  10. জাতীয়
  11. টপ লিড
  12. বিনোদন
  13. মহানগর
  14. রাজনীতি
  15. লিড

আজ পহেলা বৈশাখ, শুভ নববর্ষ ১৪২৬

প্রতিবেদক
নারায়ণগঞ্জের কন্ঠ
এপ্রিল ১৩, ২০১৯ ৬:০২ অপরাহ্ণ
PicsArt 04 13 09.16.13

ডেস্ক রিপোর্ট:

মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা/ অগ্নিস্নানে শুচি হোক ধরা।’ বাঙালি সংস্কৃতির ও গর্বিত ঐতিহ্যের রূপময় ছটায় বৈশাখকে এভাবেই আবাহন করেছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। পুরনো বছরের সব গ্লানি, অপ্রাপ্তি, বেদনা ভুলে নব আনন্দে জাগ্রত হবে গোটা জাতি। আজ পহেলা বৈশাখ। একটি নতুন দিন।একটি নতুন বছরের শুভ সূচনা। শুভ নববর্ষ। স্বাগত ১৪২৬।

বাঙালির প্রাণের আর মনের মিলন ঘটার দিন আজ৷ বাঙালি ১৪২৬ বঙ্গাব্দকে বরণ করে নিচ্ছে সব বিভেদ, জরা আর দুঃখ ভুলে৷ যা কিছু পুরনো আর জীর্ণ- তাকে বাদ দিয়ে বাঙালি গাইছে নতুনের গান৷ প্রার্থনা একটাই- জাতি যেন পরাভূত করতে পারে সকল অশুভ শক্তি। চৈত্রের রুদ্র দিনের পরিসমাপ্তি শেষে আজ বাংলার ঘরে ঘরে নতুন বছরকে আবাহন জানাবে সব বয়সের মানুষ। বাঙালির জীবনের সবচেয়ে আনন্দের দিন বৈশাখের প্রথম দিন।

বৈশাখের কিরণশিখা শুধু প্রকৃতিকে নয়, রঞ্জিত করে নবরূপে রাঙিয়ে তোলে বাঙালির হৃদকোণও। সে আলোক শিখায় প্রজ্বলিত হয়ে শুরু হবে আগামী দিনের পথচলা। ভোরে রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয়েছে রাজধানীতে বর্ষবরণ৷ আছে চারুকলার মঙ্গল শোভাযাত্রা৷ ঢাকায় এবং সারা দেশে আছে আরো নানা আয়োজন৷ এসব আয়োজনে আছে কাছে আসার, কাছে টানার নিখাদ বাঙালিয়ানা৷ আছে এক অনাবিল আনন্দে অবগাহনের আহ্বান৷ আজ গ্রাম থেকে শহর, গলি থেকে রাজপথ, আঁকা-বাঁকা মেঠো পথ থেকে অফুরান প্রকৃতি সবখানেই বৈশাখী আমেজ থাকবে। মুড়ি-মুড়কি, মণ্ডা-মিঠাইয়ের সঙ্গে নাচে-গানে, ঢাকে-ঢোলে, পালাগানে জাতি মেতে উঠবে উৎসবে। ব্যবসায়ীরা খুলবে নুতন হিসেব নিয়ে হালখাতা। চলবে মিষ্টিমুখের আসর। শনিবার বছরের শেষ দিনে চৈত্র সংক্রান্তির নানা আয়োজনের মধ্য দিয়ে বিদায় নিয়েছে ১৪২৫ সাল।

নতুন বছর উপলক্ষে বিশেষ কর্মসূচি গ্রহণ করেছে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন এবং সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান। সরকারি-বেসরকারি টেলিভিশন ও রেডিও চ্যানেলগুলো প্রচার করছে বিশেষ অনুষ্ঠানমালা। জাতীয় দৈনিকগুলো প্রকাশ করেছে বিশেষ প্রবন্ধ-নিবন্ধ। বাংলা বর্ষবরণকে নির্বিঘ্ন করতে ঢাকাসহ সারাদেশে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে৷

গতবারের মতো রমনা বটমূলে বর্ষবরণের অনুষ্ঠান নির্বিঘ্ন করতে নামানো হয়েছে নিরাপত্তা রোবট৷ তাছাড়া এবার নববর্ষের প্রতিটা অনুষ্ঠানকেই ধুমপানমুক্ত ঘোষণা করেছে পুলিশ প্রশাসন। গতবারের মতো বৈশাখী সব আয়োজন বিকাল ৫টার মধ্যে শেষ করতে ডিএমপি থেকে ঘোষণা দেয়া হয়েছে। একই সঙ্গে নিষিদ্ধ করা হয়েছে মুখোশও। নিষিদ্ধ করা হয়েছে বিকট আওয়াজের শব্দদূষণকারী ভুভুজেলা বাঁশি। রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী দেশবাসীকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে পৃথক বাণী দিয়েছেন।

সর্বশেষ - লিড

আপনার জন্য নির্বাচিত
PicsArt 03 30 12.48.32

সুজাউদ্দিন বাদলের কফিনে সর্বসাধারণের শ্রদ্ধা

PicsArt 03 29 10.48.03

জনসভা নয়, জনসেবাই আমার রাজনীতি : সেলিম ওসমান

PicsArt 04 07 10.10.57

নারায়ণগঞ্জের মার্কেট গুলোতে জমে উঠেছে ঈদ ও নববর্ষের কেনাকাটা

PicsArt 04 26 12.34.16

মামুন মাহমুদের উপর সন্ত্রাসী হামলা জেলা স্বেচ্ছাসেবক দলের নিন্দা ও প্রতিবাদ

PicsArt 02 25 04.42.28

যুবদল নেতা সাদেকের মুক্তির দাবিতে ফতুল্লা থানা যুবদলের বিক্ষোভ

PicsArt 10 18 10.49.17

মহানগর ১৩ ওয়ার্ড আওয়ামীলীগের উদ্যোগে শেখ রাসেল দিবস পালিত

PicsArt 08 01 09.16.28

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক হলেন নারায়ণগঞ্জের রুবাইয়া

PicsArt 07 18 12.30.35

রংপুর জেলা যুবদলের সেক্রেটারী ঝন্টুর মৃত্যুতে যুবদল নেতা শহিদুলের শোক

PicsArt 03 31 07.20.57

উপজেলা নির্বাচনে ভোট দিলেন এমপি খোকা

PicsArt 07 16 01.24.11

ধনী হত্যার প্রতিবাদে সিদ্ধিরগঞ্জ থানা যুবদলের বিক্ষোভ