en
রবিবার , ২১ এপ্রিল ২০১৯ | ৪ঠা মাঘ, ১৪৩০ বঙ্গাব্দ
  1. Featured
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আর্ন্তজাতিক
  6. এক্সক্লুসিভ
  7. খেলাধুলা
  8. ছবিঘর
  9. জন দুর্ভোগ
  10. জাতীয়
  11. টপ লিড
  12. বিনোদন
  13. মহানগর
  14. রাজনীতি
  15. লিড

আজ পবিত্র শবেবরাত

প্রতিবেদক
নারায়ণগঞ্জের কন্ঠ
এপ্রিল ২১, ২০১৯ ৫:৪২ পূর্বাহ্ণ
PicsArt 04 21 11.39.24

ডেস্ক রিপোর্ট:

আজ রবিবার (২১ এপ্রিল) দিবাগত রাতে পবিত্র শবে বরাত। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে দেশের মুসলমান সম্প্রদায় দিবসটি পালন করবেন। এ উপলক্ষে সারাদেশে মসজিদ ও মাদ্রাসাগুলোতে বিভিন্ন আয়োজন রয়েছে। এছাড়া, ইসলামিক ফাউন্ডেশন মাগরিবের নামাজের পর থেকে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে মিলাদ ও জিকির আসগারসহ অন্যান্য কর্মসূচির মধ্য দিয়ে রাতটি পালনের উদ্যোগ নিয়েছে।

শবে বরাত মুসলামানদের কাছে লাইলাতুল বারাআত নামেও পরিচিত। আরবি শব্দ লাইলা অর্থ রাত। অন্যদিকে ফার্সি শব্দ শব অর্থও রাত। আর বরাত অর্থ মুক্তি বা নিষ্কৃতি। শাবান মাসের ১৪ তারিখের এ রাতকে মুক্তির রাত বা নাজাতের রাত হিসেবে অবহিত করা হয়। এ রাতে সৃষ্টিকর্তার আছে পাপ থেকে মুক্তি কামনা করে প্রার্থনা করা হয়। এ রাতে অনেকেই নফল নামাজ, কোরআন তেলওয়াত ও দোয়া করে থাকেন। এছাড়া অনেকেই এ রাতে বাবা-মাসহ আত্মীয়দের কবর জিয়ারত ও দোয়া করেন।

হিজরী বছর হিসেবে ১৪ শাবান দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালন করা হয়। গত ৬ এপ্রিল বাংলাদেশে ১৪৪০ হিজরি সনের পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যায়নি। ৭ এপ্রিল রজব মাস ৩০ দিন পূর্ণ হয়। ৮ এপ্রিল থেকে শাবান মাস গণনা শুরু হয়। সে হিসাব মতে, ২১ এপ্রিল রবিবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল বরাত উদযাপিত হবে। ৬ এপ্রিল জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। যদিও মজলিসু রুইয়াতিল হিলাল নামের একটি সংগঠন দাবি তুলেছিলো ৬ এপ্রিল বাংলাদেশে শাবান মাসের চাঁদ দেখা গিয়েছিলো। পরে ধর্ম মন্ত্রণালয় দেশের প্রখ্যাত আলেমদের সমন্বয়ে সাব কমিটি গঠন করে। সেই সাব কমিটিও সিদ্ধান্ত দেয় জাতীয় চাঁদ দেখা কমিটির ঘোষণা নিয়ে বিভ্রান্তি নেই।

এদিকে পবিত্র শবে বরাতের পবিত্রতা রক্ষা ও শান্তিপূর্ণভাবে উদয়াপন নিশ্চিতে আতশবাজি, পটকাবাজি, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং ফোটানো নিষিদ্ধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। রবিববার সন্ধ্যা ৬টা থেকে সোমবার ভোর ৬টা পর্যন্ত এ নিষেদ্ধাজ্ঞা কার্যযকর থাকবে বলে জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

এদিকে মহিমান্বিত এ রাত উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম জাতীয় মসজিদে রাতব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক ( জনসংযোগ) মুহাম্মদ নিজাম উদ্দিন জানান, ইসলামিক ফাউন্ডেশন রবিবার বাদ মাগরিব থেকে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে কুরআন তেলাওয়াত, হামদ-না’ত, ওয়াজ মাহফিল, মিলাদ, কিয়াম, যিকির, দোয়া ও বিশেষ মোনাজাতের আয়োজন করেছে।

ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনের অংশ হিসবে- রবিবার সন্ধ্যা ৭টা ৫ মিনিটে ‘শবে বরাতের ফজিলত’ শিরোনামে ওয়াজ পেশ করবেন তেজগাঁও মদীনাতুল উলুম কামিল মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা আবদুর রাজ্জাক আল আযহারী। রাত ৯টা ৫ মিনিটে ‘ইবাদত ও দোয়ার গুরুত্ব’ বিষয়ে বয়ান করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মহিউদ্দিন কাসেম। রাত ১১টা ৪০ মিনিটে ‘শবে বরাত ও রমজানের তাৎপর্য’ শিরোনামে ওয়াজ পেশ করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মাওলানা এহসানুল হক জিলানী। রাত ১টা ৫৫ মিনিটে ‘তাহাজ্জুদের গুরুত্ব ও ফজিলত’ শিরোনামে ওয়াজ করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। সবশেষে ফজরের নামাজের পর আখেরি মুনাজাত অনুষ্ঠিত হবে। আখেরি মুনাজাত পরিচালনা করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান ।

সর্বশেষ - লিড

আপনার জন্য নির্বাচিত
PicsArt 12 16 06.30.25

বিজয় দিবসের র‍্যালিতে আজাদের নির্দেশনায় আড়াইহাজার বিএনপির শোডাউন

Finding the Best Business Features

Finding the Best Business Features

PicsArt 10 10 12.44.45

নারায়ণগঞ্জ জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের আহ্বায়ক কমিটি গঠন

PicsArt 08 15 09.55.47

শোক দিবসে পূজা পরিষদ ও হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের প্রার্থনা

PicsArt 08 30 09.19.10

বিএনপির ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকীতে ভিপি রাজিবের শুভেচ্ছা

PicsArt 11 13 12.26.27

আড়াইহাজারে সড়কে আগুন জ্বালিয়ে অবরোধ পিকেটিং ও বিক্ষোভ

PicsArt 04 01 08.24.58

জুমাবার জাতীয় নাজাত দিবস ঘোষণা করে রোযা পালনের আহ্বান : ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ

PicsArt 02 09 06.39.43

আজমেরী ওসমানের বিরুদ্ধে অপপ্রচার, প্রতিবাদে শহরে বিশাল মিছিল

PicsArt 01 25 11.06.06

প্রধানমন্ত্রী আমাকে মন্ত্রী বানাতে চেয়েছিলেন, ইচ্ছা পোষণ করি নাই : শামীম ওসমান

PicsArt 03 08 08.13.55

যুবদল কেন্দ্রীয় সেক্রেটারি মুন্না গ্রেপ্তার : খোরশেদের নিন্দা ও প্রতিবাদ