en
মঙ্গলবার , ১২ নভেম্বর ২০১৯ | ৪ঠা মাঘ, ১৪৩০ বঙ্গাব্দ
  1. Featured
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আর্ন্তজাতিক
  6. এক্সক্লুসিভ
  7. খেলাধুলা
  8. ছবিঘর
  9. জন দুর্ভোগ
  10. জাতীয়
  11. টপ লিড
  12. বিনোদন
  13. মহানগর
  14. রাজনীতি
  15. লিড

ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক!

প্রতিবেদক
Md Shihab
নভেম্বর ১২, ২০১৯ ১১:৩৬ পূর্বাহ্ণ
170514image 195613

ঘন কুয়াশার কারণে সিগন্যাল আগেভাগে দেখতে না পাওয়ার কারণে কসবার মন্দবাগে ট্রেন দুর্ঘটনা ঘটেছে। তুর্ণা নিশিথা ট্রেনের সাময়িক বহিস্কৃত চালক তাহের উদ্দিন বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তাদের কাছে সিগন্যাল দেখতে না পাবার বিষয়টি স্বীকার করেছেন। 

তবে মন্দনাগ রেল স্টেশনের মাস্টার জাকের হোসেন চৌধুরী বলেন, ‘আউটার ও হোম দু’জায়গাতেই তূর্ণাকে দাঁড়ানোর জন্য সিগন্যাল দেওয়া হয়েছিল।’

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো: শামছুজ্জামান দুর্ঘটনার বার্তা পেয়ে ভোরে ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা দেন। তিনি ঘটনাস্থল পরিদর্শন করেন। তাঁর কাছে তথ্য আসে, তূর্ণা নিশিথা ট্রেনের চালক ঘন কুয়াশার কারণেই চালক সিগন্যাল দেখতে পায়নি আগে থেকে। 

মো. শামছুজ্জামান বলেন, তুর্ণা নিশিথা ট্রেনটি ৬০-৬৫ কিলোমিটার গতিবেগে চলছিল। চালক লাল সংকেত আগে থেকে দেখতে পাননি। তার কারণ সম্ভবত ঘন কুয়াশা। সে যখন সংকেত দেখতে পায়, তখন ‘ইর্মাজেন্সি ব্রেক’ করে। তারপর ট্রেনের গতিবেগ ২০ কিলোমিটারে নেমে আসে। কিন্ত পুরো গতি নিয়ন্ত্রণ করতে পারেনি সে। এজন্য আমরা স্পিড রেকর্ডারও পরীক্ষা করে দেখছি।  আমি ঢাকা শহর থেকে গাড়ি নিয়ে বের হওয়ার পরও ঘন কুয়াশা দেখেছি। আমরা মনে করি, ঘন কুয়াশার কারণে মুলত: দুর্ঘটনাটি ঘটেছে। তবে তদন্তের পর মূল কারণ বের হয়ে আসবে। এজন্য আমরা দ্রুত সময়ের মধ্যে তদন্ত শেষ করতে সচেষ্ট আছি। সংশ্লিষ্টরা তদন্ত কাজ জোর দিয়েই করছেন।  

পর্বেক্ষকেরা বলছেন, আউটার ও হোম দু’টো সিগন্যাল কীভাবে মিস করলেন সেটা একটা প্রশ্নই বটে। ঘন কুয়াশার কারণে চালক দুটো সিগন্যালই দেখতে পাননি নাকি, স্টেশন মাস্টার শুধু হোম সিগন্যাল দিয়েছিলেন সেটি এখন প্রশ্নের বিষয়। মো. শামছুজ্জামান যে সিগন্যাল দেখতে না পাওয়ার কথা বলছেন, সেটা হয়তো হোম সিগন্যাল। স্টেশন মাস্টারের কথা অনুযায়ী চালক দু’টো সিগন্যালই মিস করেছেন। যখন হোম সিগন্যাল দেখেছেন তখন দেরি হয়ে গেছে তবে লোকোর গতি ৬০-৬৫ কিলোমিটার থেকে ২০ কিলোমিটারে নামিয়ে আনেন।

আগের রাতে দুর্ঘটনার পর মঙ্গলবার সকালে তূর্ণা নিশীথা ট্রেনের লোকোমাস্টার বা চালক তাহের উদ্দিন, সহকারি লোকোমাস্টার অপু দে ও গার্ড আব্দুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। দুর্ঘটনার কারণ তদন্তে পাঁচটি কমিটি গঠন করা হয়েছে। এ ব্যপারে রেলমন্ত্রী ঘটনাস্থল পরিদর্শনশেষে সকালে সাংবাদিকদের বলেছেন, আমরা মনে করছি, চালকের অসচেতনতার কারণে দুর্ঘটনা ঘটেছে। তারপরও রেল মন্ত্রণালয় থেকে একটি রেলওয়ে থেকে তিনটি এবং জনশাসন থেকে একটিসহ মোট পাঁচটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সর্বশেষ - লিড

আপনার জন্য নির্বাচিত
PicsArt 08 11 07.34.34

বিএনপি’র সমাবেশে নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দলের শোডাউন

PicsArt 05 13 06.32.00

মামুন মাহমুদের সুস্থতা কামনায় আড়াইহাজার পৌর বিএনপির দোয়া

PicsArt 05 28 09.20.25

জিয়াউর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকীতে মহানগর যুবদলের শ্রদ্ধাঞ্জলি

PicsArt 05 12 06.56.19

আজাদের মুক্তির দাবিতে বন্দর থানা যুবদলের বিক্ষোভ মিছিল

PicsArt 12 11 07.45.13

মানবাধিকার দিবসের মানববন্ধনে বাঁধা, মহানগর বিএনপির নিন্দা

PicsArt 03 17 02.49.15

নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধু জন্মশত বার্ষিকী উদযাপন

PicsArt 12 23 04.14.28

সেনাবাহিনী নামছে আগামীকাল

PicsArt 03 28 07.39.49

জাল দলিল ও জাল স্বাক্ষর মামলায় শ্রমিক দল নেতা কারাগারে

PicsArt 09 21 04.31.05

বিএনপি নেতা আজাদের পিতার মৃত্যুতে সজলসহ যুবদল ছাত্রদল নেতৃবৃন্দের শোক

PicsArt 10 21 10.39.43

নারায়ণগঞ্জে পূজা মন্ডপ পরিদর্শন শেষে যা বললেন আইজিপি