en
শুক্রবার , ১ নভেম্বর ২০১৯ | ৩রা মাঘ, ১৪৩০ বঙ্গাব্দ
  1. Featured
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আর্ন্তজাতিক
  6. এক্সক্লুসিভ
  7. খেলাধুলা
  8. ছবিঘর
  9. জন দুর্ভোগ
  10. জাতীয়
  11. টপ লিড
  12. বিনোদন
  13. মহানগর
  14. রাজনীতি
  15. লিড

জলদস্যুদের সামনে সিনেমার শিল্পীরা

প্রতিবেদক
Md Shihab
নভেম্বর ১, ২০১৯ ৪:৪৮ পূর্বাহ্ণ
download 8

১ নভেম্বর ‘সুন্দরবন জলদস্যু মুক্ত দিবস’। গত বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনটিকে ‘সুন্দরবন জলদস্যু মুক্ত দিবস’ হিসেবে ঘোষণা করেন। সেই জলদস্যু মুক্ত করার দুঃসাহসিক সব গল্প নিয়ে এবার তৈরি হচ্ছে সিনেমা। নাম দেওয়া হয়েছে ‘অপারেশন সুন্দরবন’। আগামীকাল শুক্রবার ‘সুন্দরবন জলদস্যু মুক্ত দিবস’-এর এক বছর পূর্তি হবে। সকালে বাগেরহাট স্টেডিয়ামে জলদস্যু মুক্ত দিবস উদযাপন অনুষ্ঠানে সিনেমাটির লোগো উন্মোচন ও শিল্পীদের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হবে। জানা গেছে, সেই অনুষ্ঠানে সিনেমাটির প্রায় বেশির ভাগ শিল্পী উপস্থিত থাকবেন।

‘অপারেশন সুন্দরবন’ ছবির পরিচালক দীপংকর দীপন জানিয়েছেন, ‘যে অনুষ্ঠানে “অপারেশন সুন্দরবন” ছবির শিল্পীদের পরিচয় করিয়ে দেওয়া হবে, সেখানে এরই মধ্যে আত্মসমর্পণ করা জলদস্যুরা থাকবেন। আরও থাকবেন কোস্টগার্ড আর সুন্দরবন ঘিরে গড়ে ওঠা বনজীবীরা। অনুষ্ঠানে ছবিটির মুক্তির তারিখও ঘোষণা করা হবে।

‘অপারেশন সুন্দরবন’ ছবিতে অভিনয় করবেন রিয়াজ, সিয়াম আহমেদ, রোশান, নুসরাত ফারিয়া, তাসকিন, মনোজ মিত্র, দীপু ইমাম, শেখ এহসানুর রহমান প্রমুখ। এরই মধ্যে ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন তাঁরা।

ছবিতে সিয়াম আহমেদ একজন র‌্যাব কর্মকর্তা। সিয়াম বলেন, ‘আমাদের পুলিশ, র‌্যাব, সেনাবাহিনীর সদস্যরা দেশের জন্য, দেশের স্বার্থে অনেক কিছু ত্যাগ করেন। সেই ধরনের একটি চরিত্র সায়েম। এই চরিত্রে কাজ করার সুযোগ পাওয়া আমার জন্য গর্বের।’

চরিত্রটির জন্য নিজেকে কীভাবে প্রস্তুত করছেন? সিয়াম বলেন, ‘এর আগে র‌্যাব সদর দপ্তরে চরিত্রটির ওপর কয়েকটি কর্মশালা করেছি। এ ধরনের চরিত্রের জন্য কৌঁসুলি হতে হয় আর মেধা খাটাতে হয়। শুটিংয়ের আগে আগে আরও কিছু প্রশিক্ষণ হবে।’

ছবিতে নুসরাত ফারিয়া একজন বাঘ গবেষক। চরিত্রটি করার সুযোগ পেয়ে দারুণ খুশি। তিনি বলেন, ‘খুবই শক্তিশালী চরিত্র। দীপংকর দীপনের “ঢাকা ২০৪০” নামে আরেকটি ছবির শুটিং চলছে। আমি মনে করি, দুটি ছবির চরিত্র পরিচালকের কাছ থেকে আমার জন্য বড় উপহার।’

‘অপারেশন সুন্দরবন’ যৌথভাবে প্রযোজনা করছে র‌্যাব ওয়েলফেয়ার সোসাইটি ও থ্রি হুইলার। ছবির গল্প লিখেছেন গবেষণা উন্নয়ন একটি দল (আরডিটি)। চিত্রনাট্য লিখেছেন যৌথভাবে নাজিম উদ-দৌলা ও দীপকংর দীপন।

দীপংকর দীপন বলেন, ‘গত বছর এপ্রিল মাসে কাজটি করার প্রস্তাব আসে র‌্যাব থেকে। বিষয়টি নিয়ে সিনেমা করা যাবে কি না, তা গবেষণা করে বুঝতেই ছয় মাস লেগে যায়। যেহেতু সুন্দরবন জলদস্যু মুক্ত করতে ১০ বছর লেগেছে। সেই বিষয়গুলো থাকতে হবে। পাশাপাশি সুন্দরবনকে ঘিরে বহু মানুষের জীবনজীবিকার বিষয় আছে। সবমিলে কাজটি সহজ নয়। পরে এক বছর গবেষণা করে একটা জায়গায় এসে সিদ্ধান্ত নিয়েছি, কাজটি করব।’

ছবির গল্প প্রসঙ্গে দীপংকর দীপন জানান, জলদস্যু নিধনের জন্য অভিযান চালাতে গিয়ে র‍্যাব বুঝতে পারে, এর শিকড় অনেক গভীরে। যাদের সঙ্গে খুলনা, বাগেরহাট, পাথরঘাটা, রামপাল, মোংলা, সাতক্ষীরা অঞ্চলের অনেক মানুষ জড়িত। সুন্দরবনে মাছ ও কাঁকড়ার চারণক্ষেত্র। কোটি কোটি টাকার ব্যবসা। র‍্যাব তখন গভীরে ঢোকার চেষ্টা করে। কাজটি করতে গিয়ে তারা চমকে যায়। যা তাদের কাছে অবিশ্বাস্য মনে হয়। এভাবে গল্প এগিয়ে যাবে।

পরিচালক জানান, আজ বৃহস্পতিবার সন্ধ্যার ফ্লাইটে যশোর রওনা হয়েছেন ছবির সঙ্গে সংশ্লিষ্ট শিল্পী ও কলাকুশলীরা। এরপর সড়কপথে তাঁরা সুন্দরবন যাবেন। আগামী ১০ ডিসেম্বর থেকে ছবিটির শুটিং শুরু হবে। গভীর সমুদ্র ও সমুদ্রের ধার ঘেঁষে মান্দারবাড়ি চর, বঙ্গবন্ধু চর, পত্নীর চর আর কটকার চরে শুটিং হবে।

সর্বশেষ - লিড

আপনার জন্য নির্বাচিত
PicsArt 08 17 08.02.52

জাতীয় শোক দিবসে রূপগঞ্জ বঙ্গবন্ধু সৈনিক লীগের উদ্যোগে দোয়া

PicsArt 05 10 10.47.33

স্বেচ্ছাসেবক দল নেতা সারোয়ারের বাবার মৃত্যুতে রাজিবের শোক

PicsArt 10 04 10.40.09

লক্ষ্মীনারায়ণ পূজা মন্ডপ পরিদর্শনে কেন্দ্রীয় নেতৃবৃন্দ, সমস্যা সমাধানের আশ্বাস

PicsArt 05 25 03.25.01

সংখ্যালঘুদের ওপর নির্যাতন নিপীড়নের প্রতিবাদে সমাবেশ ও বিক্ষোভ মিছিল

PicsArt 06 13 12.18.19

নাশকতা মামলায় ফতুল্লা বিএনপির নেতাকর্মীদের হাজিরা

PicsArt 07 09 05.40.53

আলীগঞ্জ ও সাইনবোর্ডে অস্থায়ী পশুর হাটের জন্য ফাতেমা মনির আবেদন

PicsArt 12 26 05.47.40

বিতর্কিত প্রার্থীদেরকে মনোনয়ন দেওয়া হবে না : ওবায়দুল কাদের

PicsArt 05 21 04.32.25

ছাত্রদলের ত্যাগী নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে সজলের ঈদ উপহার সামগ্রী বিতরণ

PicsArt 10 04 05.23.57

প্রয়াত অ্যাটর্নি জেনারেলের মাহবুবে আলমের স্মরণে আইনজীবী সমিতির দোয়া

PicsArt 07 14 12.46.37

যুবদলনেতা ধনী হত্যার প্রতিবাদে নগরীতে মহানগর যুবদলের মিছিলে পুলিশি বাঁধা