en
বৃহস্পতিবার , ৪ জুলাই ২০১৯ | ২৭শে পৌষ, ১৪৩০ বঙ্গাব্দ
  1. Featured
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আর্ন্তজাতিক
  6. এক্সক্লুসিভ
  7. খেলাধুলা
  8. ছবিঘর
  9. জন দুর্ভোগ
  10. জাতীয়
  11. টপ লিড
  12. বিনোদন
  13. মহানগর
  14. রাজনীতি
  15. লিড

মহাসমারোহে রথযাত্রা উৎসব শুরু

প্রতিবেদক
নারায়ণগঞ্জের কন্ঠ
জুলাই ৪, ২০১৯ ৬:২১ অপরাহ্ণ
PicsArt 07 04 07.55.45

নারায়ণগঞ্জের কন্ঠ:

হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব ঐতিহ্যবাহী রথযাত্রা বৃহস্পতিবার (৪ জুলাই) শুরু হয়েছে । ১২ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে উৎসব শেষ হবে। এ উপলক্ষে সারাদেশের ন্যায় নারায়ণগঞ্জেও  রথটান, রথের  মেলা, ধর্মীয় আলোচনা সভা, প্রার্থনা, পদাবলী কীর্তন, ভাগবতকথা, ধর্মীয় সঙ্গীত, সাংস্কৃতিক অনুষ্ঠান, ধর্মীয় নাটক, বৈদিক নৃত্য, প্রসাদ বিতরণসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়।

আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) নারায়ণগঞ্জ জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব উপলক্ষে নয় দিনব্যাপী অনুষ্ঠানমালা বৃহস্পতিবার শুরু হয়। বৃহস্পতিবার (৪ জুলাই) ভোর থেকেই শুরু হয় বিশেষ পূজা অর্চনা। সকাল ৮টা থেকে দেওভোগ শ্রী শ্রী রাধাগোবিন্দ মন্দিরে শুরু হয় মূল অনুষ্ঠান। বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ ও আলোচনা সভা শেষে দুপুর ৩ টায় বিশেষ কাঠে তৈরি সুবিশাল রথে জগন্নাথ দেব, শুভদ্র ও বলরামের প্রতিকৃতি বসিয়ে রথ শোভাযাত্রা বের হয়।


শোভাযাত্রায় বর্ণাঢ্য সাজে সজ্জিত সব বয়সের শত শত নারী-পুরুষ অংশ নেন। শ্রী রাধা গোবিন্দ মন্দির (ইসকন) আয়োজনে রথযাত্রাটি শুরু হয়।  ২নং রেলগেট, উকিলপাড়া, চাষাঢ়া, মেট্রো হল, কালীবাজার ঘুরে নিতাইগঞ্জ শ্রী শ্রী বলদেব জিউর আখড়ায় গিয়ে শেষ হয়।  সেখানে মহানগর সার্বজনীন পূজা কমিটির পক্ষে ডালা সাজিয়ে রথকে বরণ করে নেওয়া হয়।

এর আগে ইসকন মন্দির প্রাঙ্গণে রথযাত্রার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক)। এরপর সেখানে  রাধাগোবিন্দ মন্দির (ইসকন) আয়োজনে রথযাত্রার শুভ উদ্বোধন করেন মন্ত্রী।

এসময় ইসকনের সভাপতি হংষকৃষ্ণ মহারাজের সভাপতিত্বে অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আব্দুল্লাহ আল মামুন, অতিরিক্ত পুলিশ সুপার (ডিবি) সুভাস চন্দ্র সাহা, অতিরিক্ত জেলা প্রশাসক জসিমউদ্দিন, মাসুম বিল্লাহ, জেলা সুপার সুবাস ঘোষ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা বারিক,  সদর মডেল থানার ওসি কামরুল ইসলাম, জাতীয় শ্রমিক লীগের শ্রমিক উন্নয়ন ও কল্যাণ বিষয়ক সম্পাদক কাউসার আহম্মেদ পলাশ, সি.আই.পি অমল পোদ্দার, মহানগর পূজা উদজাপন পরিষদের সাধারণ সম্পাদক শিখন সরকার, কাউন্সিলর শারমিন হাবিব বিন্নি, হিন্দু কল্যাণ ট্রাস্ট্রি পরিতোষ কান্তি সাহা প্রমুখ উপস্থিত ছিলেন।

রথযাত্রা উপলক্ষে প্রতিবছরের মতো এবারও প্রচুর লোকের সমাগম হয় নগরীত্ ভীড় সামলাতে আগেই প্রস্তুত ছিলো পুলিশ ও প্রশাসন। মানুষের ভিড় সামলে নির্বিঘ্নে রথযাত্রা উৎসব সম্পন্ন করতে নজরদারির ব্যবস্থা করে পুলিশ। শুধু রথের রাস্তাতেই নয়, রথযাত্রা উপলক্ষে প্রতিটি পয়েন্টে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়।

বিভিন্ন বড় বড় ভবনের ছাদে বাইনোকুলারসহ রূপটপে পুলিশি ডিউটি করতে দেখা গেছে। এছাড়াও ট্রাফিক নিয়ন্ত্রণের  জন্য সড়কে পর্যাপ্ত ট্রাফিক পুলিশ মোতায়েন করা হয়। তাছাড়া সার্বিক নিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষার্থে জেলা পুলিশের পক্ষ থেকে সাদা পোষাকে পুলিশ ডিউটি ও নজরদারিতে ছিলেন। আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় রথযাত্রা উৎসবে যোগ দেয়া লোকজন স্বস্তি প্রকাশ করেছেন।

সর্বশেষ - লিড

আপনার জন্য নির্বাচিত