en
শুক্রবার , ২৮ আগস্ট ২০২০ | ২রা মাঘ, ১৪৩০ বঙ্গাব্দ
  1. Featured
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আর্ন্তজাতিক
  6. এক্সক্লুসিভ
  7. খেলাধুলা
  8. ছবিঘর
  9. জন দুর্ভোগ
  10. জাতীয়
  11. টপ লিড
  12. বিনোদন
  13. মহানগর
  14. রাজনীতি
  15. লিড

শারদীয় দুর্গোৎসব এবার হবে না, পূজা হবে : শিপন সরকার

প্রতিবেদক
নারায়ণগঞ্জের কন্ঠ
আগস্ট ২৮, ২০২০ ৬:৫২ অপরাহ্ণ
PicsArt 08 29 12.48.08

নারায়ণগঞ্জের কন্ঠ: শারদীয় দূর্গোৎস‌বে এবার পূজা হবে, উৎসব হবে না ব‌লে জা‌নি‌য়ে‌ছেন বাংলা‌দেশ পূজা উদযাপন প‌রিষদ নারায়ণগঞ্জ জেলা শাখার সাধারন সম্পাদক শিখন সরকার শিপন।

গতকাল শুক্রবার সকা‌লে অাসন্ন দূর্গা পূজা সুন্দর ও সুষ্ঠভাবে উদযাপনের লক্ষ্যে অনু‌ষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত নারায়ণগ‌ঞ্জের বিভিন্ন মন্দির কমিটির প্রতিনিধিদের বক্তব্য ও তাদের সমস্যাগুলোর কথা শুনে প্রতি‌নি‌ধি‌দের উ‌দ্দে‌শ্যে নি‌জের দিক নির্দেশনামূলক বক্তব্যে এমন কথা জানান শিখন সরকার শিপন।

নারায়ণগঞ্জ জেলা ও মহানগর পূজা উদযাপন পরিষদের উদ্যোগে শ্রী শ্রী রামসীতা জিউর বিগ্রহ ম‌ন্দি‌রে অনু‌ষ্ঠিত মত‌বি‌নিময় সভার সভাপ‌তিত্ব ক‌রেন জেলা পূজা উদযাপন প‌রিষ‌দের সভাপ‌তি দীপক কুমার সাহা।

এসময় শিখন সরকার ব‌লেন, অাসন্ন শারদীয় দূর্গা পূজা আয়োজনের কারনে করোনা ভাইরাস আরো বেশী মাত্রায় ছড়িয়েছে- এ অপবাদ যেনো শুনতে না হয় সে বিষয়‌টির প্রতি সবার খেয়াল রাখ‌তে হ‌বে। আপনারা সবাই কোভিড-১৯ থেকে রক্ষার জন্যে সকলে সচেতন থাকবেন এবং অতিরিক্ত জনসমাগম পরিহার করবেন। কেন্দ্রীয় নির্দেশনা মেনে সকলে দূর্গা পূজা আয়োজনের প্রস্তুতি নিন। অনেক মন্দির কতৃপক্ষ শংকায় ছিলেন এবারে পূজা অনুষ্ঠিত হবে কিনা। আমাদের কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ সরকারের সাথে আলোচনা করে পূজা আয়োজনের বিষয়ে নিশ্চয়তা দিয়েছেন তবে সেই সাথে ‌কো‌ভিড ১৯ যেন না ছড়ায় সেজন‌্য ২৬টি নির্দেশনাও দিয়েছেন। আমাদের সকলকে সে নির্দেশনাগুলো কঠোরভাবে মেনে চলতে হবে। পূজা আয়োজনের এখনো প্রায় দুই মাস বাকী রয়েছে। এ সময়ের মধ্যে করোনা পরিস্থিতি কি রূপ ধারন করে সেদিকে খেয়াল রেখে নির্দেশনাগুলো আরো কঠোর হতে পারে অথবা শিথিলও হতে পারে। কারন পূজা আয়োজনের কারনে করোনা আরো বেশী মাত্রায় ছড়িয়েছে- এ অপবাদ যেনো শুনতে না হয়।

তিনি আরো বলেন, মন্ডপগুলোতে বাদ্য বাজনার ব্যবস্থা রাখা যাবে না, কোন প্রকার অতিরিক্ত লাইটিং থাকবে না। প্রতিটি মন্ডপে স্বাস্থ্য বিধি মেনে শুধুমাত্র ধর্মীয় অচার অনুষ্ঠানের মাধ্যমে পূজা পালন করতে হবে। প্রতিমার আয়তন যাতে কোনভাবেই ৩ ফুটের বেশী না হয় যাতে করে ৫ জনে মিলে উঠিয়ে নেয়া যায়। প্রতিটি মন্ডপে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে।

তি‌নি অা‌রো ব‌লেন, আরেকটি বিষয়ের দিকে নজর রাখতে হবে আর সেটা হলো সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে কোন প্যানিক সৃষ্টি করা যাবে না। কোথাও কোন সমস্যা তৈরী হলে আমাদের সাথে যোগাযোগ করবেন, প্রয়োজনে নিকটস্থ প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করবেন। কুচক্রী মহলের ষড়যন্ত্রের ফাঁদে পা দিয়ে সাম্প্রদায়ীক সম্প্রীতি কোনভাবেই নষ্ট করা যাবে না।

শারদীয় দূর্গা পূজা আয়োজনে নারায়ণগঞ্জের মন্ডপগুলোতে যে সকল সমস্যা রয়েছে সমাধানের চেষ্টা করা হবে জা‌নি‌য়ে শিপন সরকার ব‌লেন, প্রতি বছর দূর্গা মন্ডপের জন্যে সাংসদ সেলিম ওসমানের দেয়া অনুদান যাতে এবারো অব্যাহত থাকে সে বিষয়ে আমি ইতিমধ্যেই তার সাথে আলাপ করেছি। তিনি আমাকে বলেছেন তিনি চেষ্টা করবেন। আমাদের মন্ডপগুলোতে মাননীয় সাংসদ সেলিম ওসমানের দেয়া বরাদ্দ যাতে পেতে পারে আমারা সে চেষ্টা অবশ্যই করবো। সেই সাথে জেলা পূজা পরিষদের সভাপতি দিপক সাহা প্রতি বছর যে অনুদান দিয়ে থাকেন তাও অব্যাহত থাকবে। তারপরও আপনাদের যদি আরো কোন সমস্যা থাকে আমি ভাই হিসেবে আপনাদের পাশে থেকে তা সমাধানের চেষ্টা করবো।

এসময় নারায়ণগঞ্জ ৫ অাস‌নের এমপি একেএম সেলিম ওসমান ও ৪ অাস‌নের এম‌পি একেএম শামীম ওসমানের প্রতি নারায়ণগ‌ঞ্জের সংখ‌্যালঘু‌দের সু‌খে দুঃ‌খে সবসময় পা‌শে থাকার জন‌্য পূজা পরিষদের পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ ক‌রে উপ‌স্থিত সবাইকে ওসমান ভাতৃদ্ব‌য়ের সুস্বাস্থ্যের জন্যে প্রার্থনা করার অাহ্বান জানান শিপন সরকার।

এর অা‌গে মত‌বি‌নিময় সভার শুরু‌তে ক‌রোনাভাইরাস প্রতি‌রো‌ধে অাসন্ন দূর্গা পূজায় বি‌ধি নি‌ষেদ সম্প‌র্কে কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের দেয়া ২৬টি নির্দেশনা পাঠ করে সকলকে শোনান মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক উত্তম সাহা।

মতবিনিময় সভায় আরোও উপস্থিত ছিলেন, জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক প্রদীপ কুমার দাশ, মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি অরুণ কুমার দাশ, সাধারণ সম্পাদক উত্তম কুমার সাহা, জেলা পূজা উদযাপন পরিষদ নেতা সাংবাদিক উত্তম সাহা, হিমাদ্রি সাহা হিমু, সুশীল দাস, নারায়ণগঞ্জ সদর উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি রঞ্জিত মন্ডল, সাধারণ সম্পাদক শিবু দাস, সোনারগাঁও কমিটির সভাপতি লোকনাথ দত্ত, সাধারণ সম্পাদক প্রদীপ ভৌমিক, সিদ্ধিরগঞ্জের সভাপতি শিশির ঘোষ অমর, বন্দরের সভাপতি শংকর দাশ, সাধারণ সম্পাদক শ্যামল বিশ্বাস, আড়াইহাজারের সভাপতি হারাধন দে, রূপগঞ্জের সভাপতি গণেশ পাল, মহানগর হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি লিটন চন্দ্র পাল, সাধারণ সম্পাদক নিমাই চন্দ্র দে, জেলা যুব ঐক্য পরিষদের সভাপতি আনন্দ সেরাউগী সুমন, সাধারণ সম্পাদক ভজন দাস, যুগ্ম আহ্বায়ক সঞ্জয় দাস, মহানগরের সভাপতি এড. অঞ্জন দাস, সাধারণ সম্পাদক রিপন কর্মকার, সদর উপজেলার সভাপতি বিশ্বজিৎ মন্ডল শুভসহ নেতৃবৃন্দ।

সর্বশেষ - লিড