নারায়ণগঞ্জে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ উৎযাপন

নারায়ণগঞ্জের কন্ঠ:

পহেলা বৈশাখ বাঙালির প্রাণের উৎসব, বাঙালির ঐতিহ্যের প্রতিক। বৈশাখ মানেই বাঙালির সার্বজনীন উৎসব। বৈশাখ মানেই বাঙালির চিরায়ত সাংস্কৃতি। রোববার সারাদেশের ন্যায় পহেলা বৈশাখ উদযাপনে আনন্দ উচ্ছাসে মেতে ওঠে নারায়ণগঞ্জবাসী। সুখ-শান্তি-সমৃদ্ধি ও কল্যানের আশা নিয়ে ধুমদামের সঙ্গে উদযাপন করেছে নববর্ষ।

নারায়ণগঞ্জের সব বয়সি বিভিন্ন শ্রেনীপেশার মানুষ উৎসবের আনন্দে মেতে উঠে। পোষাক পরিচ্ছদ, খাওয়া-দাওয়া,গান-বাজনা সব কিছুতেই প্রধান্য পায় বাঙালিয়ানা। এ দিনটি একটি নতুন বছরের সুচনা। শুভ নববর্ষ। স্বাগত ১৪২৬।


নতুন বছরকে বরণ করে নিতে নারায়ণগঞ্জে ছিল নানা আয়োজন। এ আয়োজনের মধ্য দিয়ে নারায়ণগঞ্জে নববর্ষকে বরণ করা হয়। জেলা প্রশাসনের উদ্যোগে সকাল সাড়ে ৮ টায় চাষাড়া বিজয়স্তম্ভ থেকে শুরু হয় বৈশাখী শোভাযাত্রা। এর আগে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান খন্ড খন্ড নিজস্ব শোভাযাত্রা নিয়ে জেলা প্রশাসন আয়োজিত বৈশাখী শোভাযাত্রার সাথে মিলিত হয়। সেখানে কবি গুরু রবিন্দ্রনাথ ঠাকুরের বর্ষবরনের “এসো হে বৈশাখ এসো এসো” গানের মধ্যদিয়ে বর্ষবরনের অনুষ্ঠানমালা শুরু হয়। পরে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের বাসভবনে আয়োজিত অনুষ্ঠান স্থলে গিয়ে শোভাযাত্রা শেষ হয়।


জেলা প্রশাসনের আয়োজনে মঙ্গল শোভাযাত্রায় বিভিন্ন সামাজিক ,সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ঢাক ঢোল, বিভিন্ন রং-বেরংয়ের ব্যানার ফেস্টুন,গ্রামীন নানা উপকরন নিয়ে এবং মেয়েরা গ্রামীন সাজে সেজে শোভাযাত্রায় অংশ নেয়। শোভাযাত্রা শেষে চলে পান্থা ভাতের অনুষ্ঠান । পান্তা ভাতের অনুষ্ঠান শেষে অতিথিরা  সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

এদিকে জেলা পুলিশ প্রশাসনের আয়োজনে পুলিশ সুপার হারুন অর রশীদের বাসভবনে পহেলা বৈশাখের অনুষ্ঠানের আয়োজন করা হয় । পুলিশ সুপারের আমন্ত্রণে   নারায়ণগঞ্জ -৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান ও বিভিন্ন রাজনৈতিক , সামাজিক, সাংবাদিক এবং প্রশাসনের বিভিন্ন দপ্তরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা উপস্থিত ছিলেন ।

এছাড়াও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে পহেলা বৈশাখ উপলক্ষে সকালে মঙ্গল শোভাযাত্রা বের করা হয় ।

উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক রাব্বী মিয়া, পুলিশ সুপার হারুন অর রশিদ, র্যাব -১১ এর সিও লেফটেন্যান্ট কর্নেল কাজী শমশের উদ্দিন, নারায়ণগঞ্জ ৬২ ব্যাটেলিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আল আমিন, জেলা পিপি এড. ওয়াজেদ আলী খোকন, অতিরিক্ত জেলা প্রশাসক ( রাজস্ব ) জসিম উদ্দিন হায়দার, অতিরিক্ত পুলিশ সুপার ( প্রশাসন ) মনিরুল ইসলাম, নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা বারিক প্রমুখ ।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

আপডেট

0
Would love your thoughts, please comment.x
()
x